১৯শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ♦ ৭ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ ♦ ১৪ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী ♦ মঙ্গলবার ♦
কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ২ Reviewed by Momizat on . আন্তর্জাতিক ডেস্ক, জম্মু: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই গেরিলা নিহত হয়েছেন। সোমবার দিবাগত রাত থেকে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেল আন্তর্জাতিক ডেস্ক, জম্মু: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই গেরিলা নিহত হয়েছেন। সোমবার দিবাগত রাত থেকে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেল Rating: 0
You Are Here: Home » আন্তর্জাতিক » কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ২

কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, জম্মু: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই গেরিলা নিহত হয়েছেন। সোমবার দিবাগত রাত থেকে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলায় ভারতীয় বাহিনীর সঙ্গে সংঘর্ষ শুরু হলে গভীর রাতে দুই গেরিলা নিহত হন। ওই ঘটনায় সেনাবাহিনীর এক জওয়ান আহত হয়েছেন। ঘটনাস্থলে অন্য এক গেরিলা যোদ্ধা লুকিয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার সকালে জম্মু-কাশ্মীর পুলিশের আইজি মুনীর খান বলেন, সোপিয়ানে সংঘর্ষে নিহত দুই গেরিলার লাশ উদ্ধার করা হয়েছে। যদিও এখনো এক গেরিলা লুকিয়ে থাকায় সেখান থেকে পুনরায় গুলিবর্ষণ শুরু হয়েছে। সামরিক অভিযান এখনো চলছে।

দক্ষিণ কাশ্মীর রেঞ্জের ডিআইজি এস পি পানি জানান, বাটমদন এলাকায় তিন গেরিলা লুকিয়ে থাকার খবর পেয়ে ওই এলাকায় সামরিক অভিযান চালানো হয়।

অন্য এক সূত্রে প্রকাশ, স্বাধীনতাকামীদের লুকিয়ে থাকার খবর পেয়ে রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ এবং পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপের জওয়ানরা সংশ্লিষ্ট এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালায়। এসময় স্বাধীনতাকামী যোদ্ধারা ভারতীয় বাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। স্বাধীনতাকামীরা যে বাড়িতে লুকিয়ে ছিলেন সেটিকে বিস্ফোরকের সাহায্যে উড়িয়ে দেয়া হয়।

স্ব্ধীনতাকামী ও সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হলে ঘটনাস্থল থেকে স্বাধীনতাকামীদের পালিয়ে যেতে সাহায্য করতে স্থানীয় মানুষজন সড়কে নেমে ভারতীয় বাহিনীকে লক্ষ্য করে পাথর বর্ষণ করে। এসময় পরিস্থিতি মোকাবিলা করতে ভারতীয় বাহিনী কাঁদানে গ্যাসের সেল নিক্ষেপ করে।

কাশ্মীরে স্বাধীনতাকামীদের খতম করার নির্দেশ ভারত সরকারের

মুসলিম প্রধান জম্মু-কাশ্মীর উপত্যকায় মোতায়েন ভারতীয় নিরাপত্তা বাহিনীকে সহিংসতা সৃষ্টিকারীদের খতম করার নির্দেশ দিয়েছে দিল্লি সরকার। ফলে সেখানে স্বাধীনতাকামীদের বিরুদ্ধে দমন অভিযান আরো তীব্র করা হবে বলে এক সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআই’কে জানিয়েছেন।

কাশ্মীর পরিস্থিতি নিয়ে ১৫ নভেম্বর দিল্লিতে এক উচ্চ পর্যায়ের বৈঠক থেকে ওই নির্দেশ দেয়া হয়। সম্প্রতি কাশ্মির উপত্যকায় সহিংসতার হার বেড়ে গেছে এবং জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে হত্যা করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারামন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তরা অংশ নেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানান, জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

ওই কর্মকর্তা বলেন, জঙ্গিদের বিরুদ্ধে অভিযান আগের চেয়ে অনেক কঠোর করা হবে। উপত্যকায় স্থায়ী শান্তি আনার প্রচেষ্টা হিসেবে সরকার সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে আলোচনা করতে ধনেশ্বর শর্মাকে বিশেষ প্রতিনিধি নিয়োগ দিলেও দমন অভিযান চলবে।

নিরাপত্তা বাহিনী ইতোমধ্যে কাশ্মীর উপত্যকায় জঙ্গি বিরোধী অভিযান জোরদার করেছে।

জম্মু-কাশ্মীর পুলিশের মহাপরিচালক এসপি ভাইদ সম্প্রতি বলেন, চলতি বছর নিরাপত্তা বাহিনী কাশ্মীরে ১৭০ জনের মতো জঙ্গিকে হত্যা করেছে।

Leave a Comment

Scroll to top